প্রকাশিত: ০৩/০৯/২০১৬ ৯:০৩ পিএম

IMG_4553 [Max Width 640 Max Height 480]শামীম ইকবাল চৌধুরী,নাইক্ষ্যংছড়ি::

সারাদেশে সন্ত্রাস-জঙ্গীবাদবিরোধী ব্যাপক গণজাগরণ সৃষ্টি এবং যেখানেই জঙ্গী-সন্ত্রাসী সেখানেই সর্বাত্মক প্রতিরোধের টার্গেট রেখে এবং সরকারী ঘোষিত নিয়ম অনুযায়ী সারাদেশের ন্যায় নাইক্ষ্যংছড়ি উপজেলার স্কুল- মাদ্রাসা- কলেজ গুলোতে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের নিয়ে সন্ত্রাস-জঙ্গী বিরোধী সমাবেশ অনুষ্টিত হয়েছে। অনুষ্টিত এই সমাবেশের মধ্যে যথাক্রমে,

নাইক্ষ্যংছড়ি সদর উপজেলার মাধ্যমিক বালিকা বিদ্যালয় :- সন্ত্রাস ও জঙ্গী বিরোধী দিবসটি উপলক্ষ্যে শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় স্কুল মিলানায়তনে প্রধান শিক্ষক নাসরিন আক্তার এর সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক রাহমত ছালামের সঞ্চালনায় শিক্ষক, শিক্ষার্থী,অভিভাবক,সমাজের বিশিষ্ট উদ্যোগী ব্যক্তি,কমিনিউটি নেতা, ইমাম ও গণমাধ্যম প্রতিনিধিদের সমন্বয়ে সন্ত্রাস ও  জঙ্গি বিরোধী সমাবেশ অনুষ্টিত হয়। পবিত্র কোরআন তেলোয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সমাবেশে বক্তারা বলেন, নাইক্ষ্যংছড়ির একমাত্র মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ছাত্রী, শিক্ষকদের মত স্বোচ্ছার হয়ে এলাকার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গী ও সন্ত্রাস বিরোধী সমাবেশ করে জঙ্গিদের প্রতিহত করার ঘোষনা দেন। এ সময় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আব্দু রহিম. সহকারি শিক্ষক ও কাজী মওলানা মু, ওসমান গণি, সদর ইউপি সদস্য জুহুরা বেগম, নাইক্ষ্যংছড়ি আল্ মারকাজুল ইসলামী দারুসচ্ছুন্ন মাদ্রাসার খতিব মাওলনা মোর্শেদুল হক, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সভাপতি শামীম ইকবাল চৌধুরী, সাধারণ সম্পাদক মু, আবুল বাশার নয়ন, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও অভিভাবক মাওলানা আবুল ফজল, নবম শ্রেণির ছাত্রী সাজিলাতুন নেছ তানহা, নবম শ্রেণির দেলোয়ারা বেগম প্রমূখ।

হাজী এম এ কালাম ডিগ্রী কলেজ;

এদিকে একই সময় জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমাবেশ করেছে হাজী এম এ কালাম ডিগ্রী কলেজ। কলেজের অধ্যাক্ষ ও.আ.ম রফিকুল ইসলামের সভাপতিত্বে সন্ত্রাস ও জঙ্গিবিরোধী আলোচনা সভায় বক্তারা বলেন- জঙ্গিবাদ ও সন্ত্রাস বর্তমানে একটি বৈশ্বিক সমস্যা। জঙ্গিবাদ নামক ভাইরাসে আজ বাংলাদেশ আক্রান্ত। এক শ্রেণির ভ্রান্ত ও পথভ্রষ্ট মানুষ ইসলামের নাম ব্যবহার করে এ অপকর্ম চালাচ্ছে। স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষকদের উচিত শ্রেণিতে পাঠদানের সময় নিয়মিত জঙ্গিবাদ বিরোধী বক্তব্য ও আলোচনা করা। যাতে শিক্ষার্থীরা জঙ্গিবাদ বা সন্ত্রাসে উৎসাহিত হয়। মসজিদের খুতবায়ও উক্তরূপ বক্তব্যসহ জঙ্গি ও সন্ত্রাসমুক্ত সমাজ গঠনে অভিভাবক-শিক্ষকদের অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান বক্তারা। এ সময় অংশ নেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও কলেজ গর্ভনিংবডির সদস্য মোহাম্মদ ইকবাল, উপাধ্যক্ষ বশিরুল ইসলাম, অধ্যাপক শাহ আলম, মিজানুর রহমান, প্রিয়তোষ পাল চন্দ, নিলোৎপল বড়–য়া, মুজাহিদুল ইসলাম, অভিভাবক মোতাহের আহম্মদ, চাইচিং অং কারবারী প্রমুখ।

এছাড়া জঙ্গি ও সন্ত্রাস বিরোধী সভা করেছে ছালেহ আহম্মদ সরকারী উচ্চ বিদ্যালয়, মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলীম মাদরাসা, চাকঢালা মহিউচ্ছুন্নাহ দাখিল মাদরাসা, চাকঢালা জুনিয়র হাই স্কুল ।

বাইশারী উচ্চ বিদ্যালয় :- নাইক্ষ্যংছড়ির বাইশারী উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে শনিবার ৩ সেপ্টেম্বর সকাল ১১ টার সময় বিদ্যালয় মাঠে পরিচালনা কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান নুরুল হাকিমের সভাপতিত্বে শিক্ষক, শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের নিয়ে জঙ্গি বিরোধী সমাবেশ করা হয়।

পবিত্র কোরআন তেলোয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখতে গিয়ে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর বলেন, সরকার যখন দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে এবং দেশে প্রচুর পরিমাণ উন্নয়ন হচ্ছে এ সময় একটি মহল বর্তমান সরকারের ভাবমুর্তি ও সুনাম নষ্ট করতে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। তিনি উপস্থিত সকলকে এদের প্রতি সজাগ দৃষ্টি রেখে কাজ করার আহ্বান জানান। পাশাপাশি সকল শিক্ষককে শতভাগ ছাত্র-ছাত্রীদের উপস্থিতি ও তাদের গতিবিধি এবং লেখাপড়ার প্রতি নজর রাখার জোর আবেদন জানান।

সহকারী শিক্ষক মওঃ আব্দুল লতিফের পরিচালনায় সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন প্রধান শিক্ষক শ্রীবাস চন্দ্র দাশ, বাইশারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক কামাল হোছাইন, পরিচালনা কমিটির সদস্য হাফেজ মোঃ আলম, সহকারী শিক্ষক মোঃ নুরুল আমিন, অভিভাবক সদস্য পল্লী ডাক্তার আব্দুল হক প্রমুখ।

এছাড়া সমাবেশে আরো উপস্থিত ছিলেন সহকারী প্রধান শিক্ষক হারিকান্ত দাশ, সিনিয়র শিক্ষক জয়নাল আবেদীন, মমতাজ আহমদ, উৎপল প্রমুখ।

বাইশারী শাহনুরুদ্দিন দাখিল মাদ্রাসা ঃ- নাইক্ষ্যংছড়ির বাইশারী শাহনুরুদ্দিন দাখিল মাদ্রাসার উদ্যোগে শনিবার (৩ সেপ্টম্বার) শিক্ষক ও শিক্ষার্থীরা দুপুর দেড়টায় মাদ্রাসা সংলগ্ন বাইশারী-ঈদগড় সড়কে সন্ত্রাস ও জঙ্গি বিরোধী মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। মানববন্ধন শেষে মাদ্রাসা মাঠে এক সমাবেশে আয়োজন করা হয়। সিনিয়র শিক্ষক জয়নাল আবেদীনের পরিচালনায় কোরআন তেলোয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সমাবেশে সভাপতিত্ব করেন মাদ্রাসা সুপার মওঃ নুরুল হাকিম। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ উপপরিদর্শক মোঃ আবু মুছা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহ সুপার মওঃ আব্দুল্লাহ্, সিনিয়র শিক্ষক মওঃ আব্দুল গফুর, মাষ্টার মহিউদ্দিন, মাষ্টার এমদাদুল হক, মওঃ তমিম গোলাল প্রমুখ।

বক্তারা সকলেই শিক্ষা প্রতিষ্ঠানকে সন্ত্রাস ও জঙ্গি মুক্ত রাখার পাশাপাশি কোন ধরনের জঙ্গি তৎপরতার খবর পেলে দ্রুত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে খবর দেওয়া আহ্বান জানান।

সমাবেশে প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, অভিভাবক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং গণ্যমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

কচ্ছপিয়া উচ্চ বিদ্যালয়:- কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া উচ্চ বিদ্যালয়ে (৩ সেপ্টেম্বর) শনিবার বেলা ১১টায় জঙ্গীবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে জনসচেনতা সৃষ্টির লক্ষে সমাবেশ অনুষ্টিত হয়েছে। প্রধান শিক্ষক অনিল কান্তি শর্মার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কচ্ছপিয়া জঙ্গী ও সন্ত্রাস প্রতিরোধ কমিটি ও স্কুল পরিচালনা কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান নুরুল আমিন কোম্পানী, বিশেষ অতিথি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব এ.এম.এম জহির উদ্দীন বদরু, শিক্ষানুরাগী সদস্য ও যুব লীগের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন সোহেল, সাংবাদিক মো: জয়নাল আবেদীন টুক্কু, সদস্য মো: ছৈয়দুল ইসলাম মিন্টু, সহকারী প্রধান শিক্ষক আবছার উদ্দীনের স্বাগত বক্তব্যের মাধ্যমে অন্যনদের মাঝে বক্ত্যব রাখেন সিনিয়র শিক্ষক মৌলানা নুরুল হাকিম, সহকারী শিক্ষক মো: আবুল হোছাইন, মো: নুরুল হাকিম, মো: নাছির উদ্দীন। উপস্থিত ছিলেন দাতা সদস্য মজিবুল হক, আবিভাবক সদস্য মোবাশ্বের আহাম্মদ, অবিভাবক মোহাম্মদ হোসেন, মনিরুজ্জামান সহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

প্রবারণা পূর্ণিমা উদযাপনকালীন নিরাপত্তা নিশ্চিতে সেনাবাহিনী

ঢাকা, চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, কক্সবাজার, রামুসহ সারা দেশে বৌদ্ধ ধর্মাবলম্বীরা শান্তিপূর্ণভাবে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য ...

রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষ, বাংলাদেশিসহ গুলিবিদ্ধ ৫

কক্সবাজারের উখিয়ার জামতলী রোহিঙ্গা ক্যাম্পে দুই গ্রুপের সংঘর্ষে এক বাংলাদেশিসহ পাঁচজন গুলিবিদ্ধ হয়েছেন।ক্যাম্প অভ্যন্তরের থাকা ...

রামু সরকারি কলেজে প্রতিবেদন দেওয়ার কথা ৩ দিনে, ২ সপ্তাহেও চিঠি পাননি তদন্ত কর্মকর্তা

কক্সবাজারের রামু সরকারি কলেজের অচলাবস্থা নিরসনে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে আর্থিক ক্ষমতা দেওয়ার জন্য গত ১ অক্টোবর ...

রোহিঙ্গা ক্যাম্প থেকে বিয়ে করতে মালয়েশিয়া যাচ্ছিল দুই তরুণী

সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে কক্সবাজারের টেকনাফ উপকূলে অভিযান চালিয়ে পুলিশ ১২ রোহিঙ্গা নারী-পুরুষসহ ২০ জনকে ...

উখিয়ায় উন্মুক্ত কারাগারের জায়গা পরিদর্শনে নবনিযুক্ত ‘আইজি প্রিজন্স’

কক্সবাজারের উখিয়ায় দেশের প্রথম উন্মুক্ত কারাগারের জায়গা ও জেলা কারাগার পরিদর্শন করেন নবনিযুক্ত আইজি প্রিজন্স ...